সংবাদ শিরোনাম
বিজয়নগরে বজ্রপাতে এক যুবকের মৃত্যু সরাইলে অসহায় দুঃস্থদের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ আখাউড়ায় চেয়ারম্যান প্রার্থী মুরাদের সভা থেকে বিরিয়ানি জব্দ বিজয়নগরে বিপুল পরিমাণ গাঁজা উদ্ধার ব্রাহ্মণবাড়িয়ায় হোন্ডা-সিএনজির মুখোমুখি সংঘর্ষ।। নিহত-১।। আহত-৫ শিক্ষার্থীদের উদ্ভাবনী প্রতিভার বিকাশ ঘটাতে হবে; ডিসি হাবিবুর রহমান ব্রাহ্মণবাড়িয়ায় উপকূল এক্সপ্রেসের হোসপাইপ ছিঁড়ে এক ঘন্টা ট্রেন চলাচল বন্ধ এসএসসি পরীক্ষার ফলাফল প্রকাশ- অন্নদা সরকারি উচ্চ বিদ্যালয় ব্রাহ্মণবাড়িয়ায় সেরা বিজয়নগরে প্রতীক বরাদ্দের আগেই প্রচারনা চালানোর অভিযোগ চেয়ারম্যান প্রার্থী জাবেদের বিরুদ্ধে।। কারন দর্শানোর নোটিশ আদমপুরবাসী গতবার যেভাবে ভোট ও সহযোগিতা করেছেন আশা করি এবারও ভোট দিয়ে বিজয়ী করবেন ;লুৎফর রহমান মুকাই আলী

বাউবিতে জলবায়ু পরিবর্তনের উপর সেমিনার

বাউবিতে জলবায়ু পরিবর্তনের উপর সেমিনার

সময়নিউজবিডি রিপোর্ট
বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের ওপেন স্কুল আয়োজিত জলবায়ু পরিবর্তন শীর্ষক এক সেমিনার আজ ২১ মার্চ ২০২৩ বুধবার গাজীপুর ক্যাম্পাসে অনুষ্ঠিত হয় । এই সেমিনারে যুক্তরাষ্ট্রের লুসিয়ানা স্টেট ইউনিভার্সিটির সহযোগী অধ্যাপক ড. ক্যারোল এ. উইলসন রং ঃযব এধহমবং ইৎধযসধঢ়ঁঃৎধ উবষঃধ ফৎড়হিরহম? ঊষবাধঃরড়হ ধহফ ংবফরসবহঃ ফুহধসরপং রহ ঃযব হধঃঁৎধষ ধহফ যঁসধহ ধষঃবৎবফ ঃরফধষ ফবষঃধঢ়ষধরহ” শিরোনামের উপর মূল প্রবন্ধ উপস্থাপন করেন।
তিনি তঁার বক্তব্যে ‘নদী প্রবাহের কারণে উপকূলে প্রাকৃতিকভাবে জমাকৃত পলিমাটি এবং বঁাধের ভিতরে জমাকৃত পলিমাটির মধ্যে বিস্তর পার্থক্য রয়েছে বলে উল্লেখ করেন। দেখা গেছে জুন-সেপ্টেম্বর মাসে সবচেয়ে বেশি পলি জমে ; অন্যদিকে শুষ্ক মৌসুমে অপেক্ষাকৃত কম পলি জমে । ২০১৭ সালে অতিরিক্ত বৃষ্টিপাতের কারণে সুন্দরবন এলাকায় প্রচুর পলি জমে যা বিগত বছরের চেয়ে প্রায় ৪০-৭০% বেশি। বিগত কয়েক দশক ধরে, অপরিকল্পিত বন্যার বাঁধ নির্মাণের ফলে ব-দ্বীপের নৃতাত্ত্বিক পরিবর্তন দেখা যাচ্ছে। ভূ-পৃষ্ঠে পলি জমছে, উপকূলে লবন পানির প্রভাব ও বনা লে এই পানির উচ্চতা বৃদ্ধি পাল্টে দিচ্ছে জিবনযাত্রাকে। সুন্দরবনে জীববৈচিত্র্য ও পরিবেশের উপর এর প্রভাব মারাত্মক রুপ নিতে পারে। মানব তৈরি বাধ সুন্দরবনকে হুমকির মধ্যে ফেলছে। প্রাকৃতিক দুযোর্গ ও পরিবেশের বিপর্যয় মোকাবেলায় তিনি সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের দ্রুত পদক্ষেপ গ্রহণের পরামর্শ দেন।
উল্লেখ্য যে, ইতিপূর্বে তিনি ‘বাংলা -পিআইআরই’ এবং ‘জলবায়ু তারতম্যের কারণে বাংলাদেশের সামাজিক ও পরিবেশের পরিবর্তন’ শীর্ষক দুটি গবেষণা প্রকল্প সম্পন্ন করেন। তিনি জোয়ার ভাটার সাথে সম্পৃক্ত নদী-নালা এবং উপকূলীয় বনভূমিতে – পলি, সমুদ্রপৃষ্ঠের উচ্চতা এবং পানির গুণগত মান নিয়ে গবেষণা করেছেন ।
সেমিনারে উপস্থিত ছিলেন বাউবির উপাচার্য অধ্যাপক ড. সৈয়দ হুমায়ূন আক্তার। তিনি ড. কেরল কে সেমিনারে তথ্যবহুল মূল প্রবন্ধ উপস্থাপনের জন্য আন্তরিক ধন্যবাদ জানান । তিনি লুসিয়ানা স্টেট বিশ্ববিদ্যালয়ের সাথে বাউবির অংশীদারী গবেষণা প্রকল্পের দাবি করেন ।
এছাড়া সেমিনারে বাউবির প্রো-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. নাসিম বানু, প্রো উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. মাহবুবা নাসরিনসহ বাউবি’র শিক্ষক কর্মকর্তা কর্মচারীগণ উপস্থিত ছিলেন।
ওপেন স্কুলের ডিন অধ্যাপক ড. সাবিনা ইয়াসমিন তার সমাপনী বক্তব্যে বলেন, “এ সেমিনার স্কুলের মাস্টার অফ ডিজাস্টার ম্যানেজমেন্ট এবং মাস্টার অফ ক্লাইমেট চেঞ্জ প্রোগ্রাম এর একটি ধারাবাহিক প্রক্রিয়া। তিনি ড. কেরল কে সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপনের জন্য ধন্যবাদ জানান । অনুষ্ঠানের স ালক ওপেন স্কুলের শিক্ষক ড. মোঃ মিজানুর রহমান তার স্বাগত বক্তব্যে বাংলাদেশে জলবায়ু তারতম্যের কারণে সামাজিক এবং পরিবেশগত পরিবর্তনের উপর গবেষণা করায় অধ্যাপক ক্যারোলের প্রশংসা করেন । বাউবির প্রায় দুই শতাধিক শিক্ষক এবং কর্মকর্তাগণ সেমিনারে অংশগ্রহণ করেন।

সংবাদটি পছন্দ হলে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2017 Somoynewsbd24.Com